এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন করেছে ৬ হাজার শিক্ষা প্রতিষ্ঠান

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ)- এর এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন জমা হয়েছে ৬ হাজার ৯০টি। আবেদন জমা নেওয়ার শেষদিন সোমবার (২ আগস্ট) বিকাল ৫টা পর্যন্ত এ আবেদন জমা পড়েছে। ৫ আগস্ট আবেদন গ্রহণ শুরু হয়। শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১ আগস্ট শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপনের মাধ্যমে ৫ আগস্ট থেকে এমপিওবিহীন বেসরকারি স্কুল ও কলেজের কাছে অনলাইনে আবেদন গ্রহণ শুরু করা হয়। ওই প্রজ্ঞাপনে জানানো হয়, নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তকরণের সব কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করা হবে। এ পদ্ধতিতে নির্দিষ্ট নির্দেশকের ভিত্তিতে এমপিও- প্রত্যাশী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর তালিকা প্রস্তুত করা হবে। এ কার্যক্রমকে কোনও প্রকার তদবিরের মাধ্যমে প্রভাবিত করার সুযোগ নেই।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও দিতে গত ২০ জুন দুটি কমিটি গঠন করে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। এর একটি শর্তপূরণ করা প্রতিষ্ঠানের তালিকা প্রস্তুতের জন্য ‘অনলাইন অ্যাপলিকেশন গ্রহণ ও ব্যবস্থাপনা কমিট ‘ এবং অন্যটি ‘এমপিওভুক্তির জন্য বাছাই কমিটি’।

সোমবার আবেদন গ্রহণ শেষ হওয়ার পর পরবর্তী কার্যক্রম পরিচালিত হবে ‘এমপিওভুক্তির জন্য বাছাই’কমিটির মাধ্যমে।

এমপিওভুক্তির জন্য বাছাই কমিটি’র আহ্বায়ক মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমি) জাবেদ আহমেদ বলেন, ‘অনলাইন অ্যাপলিকেশন গ্রহণ কমিটি তাদের কাজ শেষ করলে আমরা পরবর্তী কার্যক্রম হাতে নেবো। সফটওয়্যারে মাধ্যমে অনলাইনেই তালিকা তৈরি হয়েছে স্বয়ংক্রিয়ভাবে। ওই তালিকা অনুযায়ী এমপিওভুক্ত হবে শিক্ষা প্রতিষ্ঠান। এখানে রাজনৈতিক প্রভাব বা তদবিরে এমপিও দেওয়ার সুযোগ নেই। এ ব্যাপারে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করা হচ্ছে যেনো দালালদের মাধ্যমে কেউ ক্ষতিগ্রস্ত না হয়।’

উল্লেখ্য, সর্বশেষ ২০১০ সালে এক হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়। এরপর এমপিওভুক্তি সাময়িকভাবে বন্ধ রয়েছে। এমপিওভুক্তির দাবিতে বেসরকারি শিক্ষকদের আন্দোলনের পর সরকারের পক্ষ থেকে জানানো হয়, এবছর একযোগে এক হাজারের মতো শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। পর্যায়ক্রমে তালিকা অনুযায়ী যেসব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির শর্ত পূরণ করতে পারবে সেসব প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।

news portal website developers eCommerce Website Design