তৈরি হচ্ছে শিক্ষকের শূন্যপদের ডাটাবেজ

যে সব সরকারি কলেজে অনার্স মাস্টার্স কোর্স চালু আছে সেগুলোর শূন্যপদে এবং ভবিষ্যতে খালি হতে পারে এমন শূন্যপদের তালিকার একটি ডাটাবেজ তৈরির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়া কোনো কলেজে নতুন পদ সৃজনের দরকার হলে, সেক্ষেত্রেও প্রচলিত বিধি বিধান এবং নিয়ম মেনে করতে হবে। মঙ্গলবার (১৪ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয় থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠানো এক চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের সমন্বয় সভায় এ ডাটাবেজ তৈরির সিদ্ধান্ত নেয়া হয়। ওই সভায় সভাপতির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, প্রায় সব সরকারি কলেজেই অনার্স মাস্টার্স কোর্স চালু করা হয়েছে। কিন্তু কোর্স চালুর পর প্রয়োজনীয় শিক্ষকের অভাব দেখা দিয়েছে। কলেজে অনার্স ও মাস্টার্স কোর্স চালুর আগে সংশ্লিষ্ট বিষয়ের প্রয়োজনীয় শিক্ষক আছে কিনা তা খতিয়ে দেখার নির্দেশনা দেন তিনি।

এছাড়া, ইতোমধ্যে যে সব কলেজে অনার্স মাস্টার্স কোর্স চালু আছে সেগুলোতে বিষয়ভিত্তিক কত সংখ্যক শিক্ষকের পদ শূন্য রয়েছে তারও একটি ডাটাবেজ করার নির্দেশ দেন শিক্ষামন্ত্রী। এছাড়া কোনো কলেজে পদ সৃষ্টির প্রয়োজন হলে তাও প্রচলিত বিধিবিধান ও নিয়ম মেনে করার পরামর্শও দেন শিক্ষামন্ত্রী।

ওই সভায় শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. সোহরাব হোসাইন আগামী ২০১৯ খ্রিস্টাব্দ পর্যন্ত কী সংখ্যক পদ শূন্য হবে, তার তালিকা তৈরির প্রস্তাব উত্থাপন করেন। তিনি বলেন, যেসব কলেজে অনার্স মাস্টার্স কোর্স চালু আছে, সে সব কলেজের শূন্য পদের তালিকা করতে হবে। এছাড়া আগামী ২০১৯ খ্রিস্টাব্দ পর্যন্ত পর্যায়ক্রমে শূন্য পদের ডাটাবেজ তৈরির সিদ্ধান্তও ওই সভায় গৃহীত হয়।

news portal website developers eCommerce Website Design