পর্ন ছবি দেখা বনাম মাদক সেবন

স্বাস্থ্য ডেস্ক:  সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্টারনেটে অনেক পর্ন সাইড অাছে। পর্ন দেখার অভ্যাস অনেকেরই আছে।এখনই পর্ন দেখার অভ্যাস ত্যাগ করা দরকার। তা,নাহলে নানা ক্ষতির মুখে পড়তে হবে আপনাকে। এবেলা জানাচ্ছে-

বিভিন্ন ক্ষেত্রে দেখা গিয়েছে, অত্যধিক পর্ন দেখলে মস্তিস্ক থেকে শুরু করে দেহেও কিছু অদ্ভুত পরিবর্তন হয়ে থাকে। যা, পরবর্তীতে ব্যক্তিগত জীবনকে প্রভাবিত করে থাকে ভয়ঙ্করভাবে।

১। পর্ন-দর্শন সর্বাগ্রে প্রভাব ফেলে মস্তিস্কের উপরে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের নিউরোসাইকাট্রিস্ট ডাক্তার ভ্যালেরি ভুন জানাচ্ছেন, অতিরিক্ত পর্ন মস্তিস্কের উপরে এমন প্রভাব ফেলে, যা ড্রাগ অ্যাডিকশনের থেকে কোনও অংশেই কম নয়।

পর্ন
ছবি দেখা বনাম মাদক সেবন

পর্ন ছবি দেখলে ধীরে ধীরে মস্তিষ্কের সেলগুলো হ্রাস হয়ে মাদক সেবনের মত মামালের মত অবস্হা হয়।

২।ধীরে ধীরে আপনার একাধিক অভ্যেস বদলে দিতে পারে পর্ন। নিয়মিত এবং অতিরিক্তমাত্রায় পর্ন দেখলে আপনার একটা হ্যালুসিনেশন কাজ করতে পারে। যার ফলে যে কোনও বস্তু, বিষয় বা নাম আপনার মস্তিস্কে রেজিস্টার করতে সময় লাগবে।

৩। পর্ন-দর্শন খুব স্বাভাবিকভাবেই আপনাকে উত্তেজিত করবে। সেক্ষেত্রে আপনি আপনার পার্টনারকে অন্যভাবে কল্পনা করে থাকবেন। এমন অবস্থায় পৌঁছলে খুব স্বাভাবিকভাবেই সঙ্গীর সঙ্গে আপনার দূরত্ব তৈরি হবে।

৪। গবেষণা বলছে, এই প্রবণতা ভয়ঙ্করভাবে আপনার স্মৃতিশক্তির উপরে প্রভাব ফেলে। অনেক সামান্য বিষয়ই আপনার মাথা থেকে বেরিয়ে যেতে পারে। কারণ পর্ন যে পরিমাণে আপনার স্নায়ুকে নিয়ন্ত্রণ করে এবং তার উপরে চাপ সৃষ্টি করে চলে, তাতে স্মৃতির ক্ষতি হতে পারে।

৫। নিয়মিত পর্ন দেখতে শুরু করলে একটা নির্ভরশীলতা তৈরি হতে শুরু করে। শারীরিক কোনও চাহিদা তৈরি না-হলেও একটা নির্দিষ্ট সময়ে আপনায় দেহ চাইবে উত্তেজিত হতে। অর্থাৎ, এটা এমন এক অভ্যেসে পরিণত হবে, যার ফলে আপনি আপনার শরীর এবং মনকে কোনওভাবেই নিয়ন্ত্রিত করতে পারবেন না।

 

news portal website developers eCommerce Website Design