‘যুক্তরাষ্ট্রকে জবাব দিতে দেরি হবে না’

rassia putinআন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার জবাব দিতে কোনো ধরনের বিলম্ব করা হবে না বলে জানিয়েছে রাশিয়া। সোমবার দেশটির উপ-পররাষ্ট্র মন্ত্রী সের্গেই রিয়াবকভ এ মন্তব্য করেছেন।

রুশ সংবাদ সংস্থা আরআইএ বলছে, রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষের জ্যেষ্ঠ সদস্যরা বলেছেন, তারা যুক্তরাষ্ট্রের আমদানিকৃত কিছু পণ্য নিষিদ্ধ অথবা আমদানিতে কড়াকড়ি আরোপ করতে ক্রেমলিনকে ক্ষমতা দেয়ার কথা ভাবছেন। এ জন্য একটি আইন পাসের কথা বিবেচনা করা হচ্ছে।

উপ-পররাষ্ট্র মন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেন, ‘বৈশ্বিক রিজার্ভ মুদ্রা ওয়াশিংটনের ডলারের অপব্যবহার সম্পর্কে মস্কো আলোচনা করছে।’

এর আগে, গত শনিবার ভোরে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ এনে সিরিয়ায় ইঙ্গ-মার্কিন-ফরাসি জোট ১২ ঘণ্টার সামরিক অভিযান চালায়। এই হামলার পর আবারো যদি একই ধরনের হামলা চালানো হয় তাহলে বিশ্বজুড়ে বিশৃঙ্খলা তৈরি হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এদিকে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের মিত্র রাশিয়ার ওপর চাপ বাড়াতে নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে ওয়াশিংটন। নিষেধাজ্ঞা আরোপের এই প্রস্তুতির খবরে তাৎক্ষণিক জবাব দেয়ার হুমকি দিল মস্কো।

সূত্র : রয়টার্স।