নাকের শুষ্কতা দূর করার তিন উপায়

noseলাইফস্টাইল ডেস্ক: অনেকেরই নাকে শুষ্কতার সমস্যা দেখা দেয়। শীতে এই সমস্যা বেশি হয়। তবে অতিরিক্ত কসমেটিকস ব্যবহার এবং সাবান ব্যবহারের কারণেও এ সমস্যা হয়ে থাকে। নাকের শুষ্কতার সমস্যা কমাতে কিছু উপায়ের কথা জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. পেট্রোলিয়াম জেলি

খসখসে ও শুষ্ক নাকের সমস্যা কমাতে পেট্রোলিয়াম জেলি চমৎকার একটি ঘরোয়া উপাদান। আক্রান্ত স্থানে সামান্য পেট্রোলিয়াম জেলি লাগান। ধীরে ধীরে ম্যাসাজ করুন। সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে ম্যাসাজ করুন। এটি ময়েশ্চারাইজারের কাজ করবে।

. কাঠবাদামের তেল

চুল ও ত্বকের যত্নে কাঠবাদামের তেল উপকারী। সামান্য পরিমাণে কাঠবাদামের তেল নিয়ে আক্রান্ত স্থানে ম্যাসাজ করুন। দ্রুত ভালো ফল পেতে অ্যালোভেরা জেলও লাগাতে পারেন। এ ক্ষেত্রে এক চা চামচ কাঠবাদাম ও এক চা চামচ অ্যালোভেরা একত্রে মেশান। মিশ্রণটি নাকে মাখুন।

. নারকেল তেল

নারকেল তেলের মধ্যে রয়েছে ফ্যাটি এসিড। এটি ময়েশ্চারাইজার হিসেবে ভালো কাজ করে। এটি ত্বককে নরম করতে সাহায্য করে এবং নাকের লালচে ভাব দূর করে। সামান্য পরিমাণ নারকেল তেল নিয়ে নাকে ম্যাসাজ করুন। অল্প কিছুদিনের মধ্যেই ভালো ফলাফল পাবেন।