সুষ্ঠু নির্বাচনের জন্য সমঝোতা প্রয়োজন

sohid malik bodiul alamডেস্ক রিপোর্ট: সংবিধান অনুযায়ী নির্বাচনকালীন সরকার গঠন করা হলে চরম বিপর্যয় ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশিষ্ট নাগরিকরা।

মহাজোট সরকারের চার বছর পূর্তি উপলক্ষে শুক্রবার জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ভাষণের প্রতিক্রিয়ায় তারা বলেছেন, বর্তমান সংবিধান অনুসারে নির্বাচন হলে তা বিতর্কিত হতে পারে। সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের মাধ্যমে সমঝোতা হওয়া জরুরি।

প্রধানমন্ত্রীর ভাষণের প্রতিক্রিয়ায় সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ড. শাহদীন মালিক বলেন, আমাদের মতো উন্নয়নশীল দেশে ক্ষমতাসীন সরকার সবসময় বলে নির্বাচন সংবিধান অনুযায়ী হবে। সংবিধান ভঙ্গ করে নির্বাচনের কথা কেউ বলে না। কিন্তু ভিন্ন রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ, আলাপ-আলোচনা ও সমঝোতা ছাড়া সুষ্ঠু নির্বাচন কোথাও সম্ভব হয়নি।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে এবং সেই নির্বাচনের ফলাফল কী রকম হবে সেটা সবাই জানে। আবারও যদি সেই বিতর্কিত নির্বাচন হয় যে নির্বাচনে জনগণের সম্মতির শাসন প্রতিষ্ঠিত হবে না। আমরা চরম বিপর্যয়ের দিকে বলে আশঙ্কা।
তিনি আরও বলেন, সাম্প্রতিক সময়ে যেসব জঙ্গিবাদের উত্থান এটার বড় কারণ হলো অনেক শিক্ষিত, মধ্যবিত্ত ও উচ্চবিত্ত পরিবারের সন্তানরা বর্তমান সুশাসনের অভাব, দুর্নীতি, দুর্বৃত্তায়ন, লুটপাট, সাধারণ মানুষের বঞ্চনা, অধিকারহীনতা- এগুলোর ব্যাপারে হাল ছেড়ে দিয়ে তারা এখন বিকল্পের দিকে যাচ্ছে। যেটা আমাদের ভয়াবহভাবে শঙ্কিত করে। আমরা আশা করি আমাদের রাজনীতিবিদরা আমাদের ষোল-সতের কোটি জনগণের এবং তাদের ভবিষ্যতের কথা চিন্তা করবেন। তারা আলাপ-আলোচনার মাধ্যমে একটা রাজনৈতিক সমঝোতায় পৌঁছবেন যাতে আমরা সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে আমাদের গণতান্ত্রিক ব্যবস্থাটাকে সঠিক পথে পরিচালিত করতে পারি। সূত্র: মানবজমিন