প্রধানমন্ত্রীর ভাষণে কী চমক থাকছে?

hasinaডেস্ক রিপোর্ট: সরকারের চার বছর পূর্তি উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার সন্ধ্যা সাড়ে সাতটায় তিনি এ ভাষণ দিবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব আশরাফ সিদ্দিকী বিটু।বরাবরের মত বাংলাদেশ টেলিভিশন ও বেতার থেকে প্রধানমন্ত্রীর এই ভাষণ একযোগে সম্প্রচার করা হবে। জানা গেছে, প্রধানমন্ত্রীর এবারের ভাষণে ক্ষমতাসীন হওয়ার পর বিগত চার বছরের নানা উন্নয়ন চিত্র প্রধান্য পাবে। চমক হিসেবে উঠে আসবে আগামী জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ও। সেখানে একটি সুস্পষ্ট ঘোষণা দেখা যেতে পারে।

ভাষণে তিনি নির্বাচনী ইশতেহার বাস্তাবয়নের চিত্র, সরকারের গৃহীত নানা কর্মসূচি, বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদফতরের নানা পরিকল্পনা এবং এর বাস্তবায়নের চিত্র তুলে ধরবেন।

এর মধ্যে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার, কৃষি উৎপাদন বৃদ্ধি, কৃষি ঋণ প্রদান, সামজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির মধ্যে বয়স্ক ভাতা, দুস্থ নারী ভাতা, নারী উদ্যোক্তা ভাতা, আশ্রয়ণ প্রকল্প, ভূমিহীনের পাশে আওয়ামী লীগ সরকার, বাড়ছে সামাজিক সুরক্ষার আওতা, রফতানি আয়ের চিত্র উঠে আসবে।

শিক্ষা খাতে বিনামূল্যে বই বিতরণ, মায়ের হাসি প্রকল্প, মাল্টিমিডিয়া ক্লাসরুম, বিদ্যালয়বিহীন গ্রামে নতুন বিদ্যালয়, শিক্ষার হার বাড়ানো, বিশ্ববিদ্যালয় স্থাপন, কারিগরি শিক্ষায় উন্নয়নসহ নানা কর্মকাণ্ডও প্রধানমন্ত্রী তার ভাষণে তুলে ধরবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এছাড়া স্বাস্থ্য খাত, যোগাযোগ ব্যবস্থার অবিশ্বাস্য উন্নয়ন, নৌ যোগাযোগ, বিমান ও পর্যটন, ডিজিটাল বাংলাদেশ, অর্থনৈতিক অঞ্চল, তথ্য ও সম্প্রচার, দুর্নীতি দমন কমিশন শক্তিশালীকরণ, স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালীকরণ, যুব উন্নয়ন, বেতন ভাতা বৃদ্ধি, ক্রীড়াঙ্গণের সাফল্য, শিশু উন্নয়ন, শিশুবান্ধব শিখন কেন্দ্র চালু, আইন বিচার ও সংসদের কার্যক্রম, একটি বাড়ি একটি খামার প্রকল্প, শ্রমজীবী মানুষের উন্নয়নের পরিসংখ্যান থাকবে ভাষণে।

প্রসঙ্গত, ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে আওয়ামী লীগ ১২ জানুয়ারি দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করে। বৃহস্পতিবার সরকারের চার বছর পূর্তি হয়েছে।