খেলার সম্প্রচার স্বত্ব পেতে হাজার কোটি টাকা ঢালছে ফেসবুক

facebook liveপ্রযুক্তি ডেস্ক: ইতোমধ্যে কয়েকবার খেলা সরাসরি সম্প্রচারের পরিকল্পনা হাতে নিয়ে ব্যর্থ হয়েছে ফেসবুক। এবার বেশ আটঘাট বেঁধেই খেলা সম্প্রচারের ব্যবসায় যোগ দিতে যাচ্ছে জনপ্রিয় সামাজিক মাধ্যমটি।

নিউইয়র্কভিত্তিক স্পোর্টস বিজনেস জার্নাল পত্রিকা সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।
এতে বলা হয়েছে, ফেসবুক খেলা সম্প্রচারবিষয়ক চুক্তি করতে একজন নির্বাহী নিয়োগ দিতে যাচ্ছে। ওই নির্বাহী কর্মকর্তা কয়েক বিলিয়ন ডলার বা হাজার কোটি টাকা মূল্যমানের বিভিন্ন চুক্তি স্বাক্ষরের তদারকি করবেন।

অন্য আরেকটি পত্রিকা মন্তব্য করেছে, ওই পরিমাণ টাকা টিভি সম্প্রচারের চুক্তির তুলনায় নগণ্য। তবে, শুধু ইন্টারনেটে সম্প্রচার স্বত্ব পাওয়ার জন্য ওই পরিমাণ টাকা ব্যয় করা অবিশ্বাস্য।

সম্প্রতি আমেরিকার ন্যাশনাল ফুটবল লিগ সম্প্রচারের স্বত্ব পেতে অ্যামাজন ৫০ মিলিয়ন ডলার ব্যয় করে। এ কারণে আশা করা হচ্ছে, যথেষ্ট পরিমাণে টাকা ব্যয় করলে ফেসবুকও প্রধান কয়েকটি টুর্নামেন্ট সম্প্রচারের স্বত্ব পেয়ে যাবে।

এ বছর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল সম্প্রচারের স্বত্ব পেতে ৬০০ মিলিয়ন ডলারের প্রস্তাব দিয়ে ব্যর্থ হয় ফেসবুক। এই বাজারে প্রবেশ করতে কতটা মরিয়া তা বোঝাই যাচ্ছে তাদের নতুন উদ্যোগে।

খেলা সম্প্রচারের স্বত্ব পেতে প্রতিযোগিতা করছে অন্যান্য সামাজিক মাধ্যমগুলোও। ফেসবুক চাইছে না টুইটার বা ইনস্টাগ্রামের কাছে তার গ্রাহক হারাতে।

একবার স্বত্ব কিনে নিতে পারলে বিনিয়োগ করা টাকা তুলে আনতে ফেসবুকের কোনো সমস্যাই হবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।