টাকায় থাকা ইতিহাস জানাবে অ্যাপ

takaপ্রযুক্তি ডেস্ক: ২ টাকা থেকে ৫০০ টাকার নোট স্ক্যান করে স্বাধীনতার ইতিহাস জানানোর জন্য অ্যাপ চালু করেছে বেসরকারি মোবাইল অপারেটর রবি।সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে ‘বিজয় ইতিহাস’ নামের অ্যাপ উদ্বোধন করেছে প্রতিষ্ঠানটি।

রবি কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতিটি টাকায় জাতীয় স্মৃতিসৌধের ছবি আছে। স্মৃতিসৌধের সাতটি স্তম্ভের অর্থ ফুটিয়ে তোলা হয়েছে অ্যাপটির মাধ্যমে। এই স্তম্ভ সাতটি স্বাধীনতা আন্দোলনের সাতটি পর্যায়কে নির্দেশ করে। এ বিষয়টি মাথায় রেখে অ্যাপের পরিকল্পনা করা হয়েছে।

অ্যাপটির মাধ্যমে জানা যাবে ১৯৫২-এর ভাষা আন্দোলন, ১৯৫৪-এর যুক্ত ফ্রন্ট নির্বাচন, ১৯৫৮-এর সামরিক শাসন জারি, ১৯৬২-এর শিক্ষা আন্দোলন, ১৯৬৬-এর ৬ দফা আন্দোলন, ১৯৬৯-এর গণ-অভ্যুত্থান ও ১৯৭১-এর মুক্তিযুদ্ধ।

অনুষ্ঠানে বক্তারা জানান, বাংলাদেশের গৌরবময় বিজয়গাথা লুকিয়ে আছে টাকার মাঝে। বিজয় ইতিহাস অ্যাপ দিয়ে ২, ৫, ১০, ২০, ১০০ ও ৫০০ টাকার নোট স্ক্যান করে যথাক্রমে জানা যাবে এসব ইতিহাস।

মোবাইলে ‘বিজয় ইতিহাস’ অ্যাপটি গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করে ওপেন করতে হবে প্রথমে। এরপর মেন্যু থেকে সিলেক্ট করতে হবে আপনি যে সালের ইতিহাস দেখতে চান, তা। এরপর টাকার নোটটি স্ক্যান করার পর দেখা যাবে সেই বছরের ইতিহাস।

অনুষ্ঠানে উপস্থিত ১৫ জন বীরাঙ্গনাকে ২৫ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা দেন রবির প্রধান নির্বাহী মাহতাব উদ্দিন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। তিনি বলেন, ‘মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনারা আমাদের গর্ব। তাঁদের যথাযথ সম্মান দেওয়া আমাদের কর্তব্য।’