যশোরে বিশ্ব ডায়াবেটিস দিবস পালন

স্টাফ রিপোর্টার : যশোরে বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপন হয়েছে । এ উপলক্ষে মঙ্গলবার সকালে যশোর সদর হাসপাতাল থেকে র‌্যালি বের করা হয়্। ডেপুটি সিভিল সার্জন ডা. হারুন-অর-রশিদের নেতৃত্বে র‌্যালিটি শহরের দড়াটানা মোড় হয়ে রেড ক্রিসেন্ট সোসাইটিতে গিয়ে শেষ হয়। র‌্যালিতে ডাক্তার, নার্সসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান অংশ নেয়।

দিবসটির উপর আলোচনা সভার মূল বিষয় ছিল ‘নারী এবং ডায়াবেটিস, আগামীর সুস্বাস্থ্য আমাদের অধিকার’। সভায় সভাপতিত্ব করেন সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার ডা. গিয়াস উদ্দীন। প্রধান অতিথি ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. হারুন-অর-রশিদ। বক্তব্য রাখেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. সেলিম রেজা, মেডিকেল অফিসার ডিজিস কন্ট্রোল ডা. তৌহিদুল ইসলাম ও মেডিকেল অফিসার স্কুল হেলথ ক্লিনিক ডা. লায়লা নারগিস।

বক্তারা গর্ভাবস্থায় ডায়াবেটিসের উপর বিশেষভাবে গুরুত্বারোপ করেন। তারা বলেন, সাধারণত যেসব মায়েরা ২৫ বছর বয়সের পরে প্রথম বাচ্চা নেয়, অতিরিক্ত মোটা, যাদের বাচ্চা পেটে মারা গিয়েছে বা বাচ্চা হওয়ার পর মারা গিয়েছে এবং ফ্যামিলি হিস্ট্রিতে ডায়াবেটিস আছে তাদেরকে বেশি সতর্ক থাকতে হবে। বাংলাদেশে এ ধরণের মায়েদের ডায়াবেটিসের হার ৭.৫ শতাংশ। এদেরকে নিয়মিত চেকআপ, এক্সারসাইজ ও ডায়েট কন্ট্রোল করতে হবে। এমনটি মায়ের সাথে শিশুকেও অবজারভেশনে রাখতে হবে।