ত্বকের উজ্জ্বলতা বাড়ায় টমেটো

লাইফস্টাইল ডেস্ক: বাজারে এরই মধ্যে উঠতে শুরু করেছে টমেটো। আমাদের দেশে এটি শীতকালীন সবজি হিসাবে পরিচিত। স্বাদে অনন্য এই সবজির রয়েছে নানা পুষ্টিগুণ। তবে রূপচর্চার ক্ষেত্রেও এই সবজির জুড়ি নেই।

রোদেপোড়া ত্বকের উজ্জ্বলতা বাড়াতে টমেটো ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এছাড়া ত্বকে জমে থাকা ময়লা পরিষ্কার করতে কিংবা বলিরেখা দূর করতেও টমেটো বেশ কার্যকর।

শীতে ত্বক অতিমাত্রায় শুষ্ক হয়ে ওঠে। প্রচুর ময়লাও জমে থাকে। টমেটো এই সময় চমৎকার স্ক্রাব হিসাবে কাজ করে। স্ক্রাব তৈরি করতে এক চামচ টমেটোর রসের সঙ্গে চার থেকে পাঁচ ফোটা লেবুর রস মিশিয়ে নিন। তারপর তা আস্তে আস্তে মুখে লাগান। এরপর একটু শুকিয়ে এলে হালকা গরম পানি দিয়ে মুখ ভালভাবে ধুয়ে ফেলুন। এতে ত্বকের ময়লা অনেকটাই পরিষ্কার হবে।

ব্রণের সমস্যা দূর করতে টমেটো বেশ কার্যকর। যাদের এই সমস্যা আছে তারা একটি টমেটো ভালভাবে থেতলে নিয়ে সারা মুখে লাগান। তারপর ভালভাবে ম্যাসাজ করুন। আধাঘণ্টা পরে মুখ ধুয়ে ফেলুন। এরপর মুখে ময়শ্চারাইজিং ক্রিম লাগান। নিয়মিত এভাবে টমেটো ব্যবহার করলে দেখবেন ত্বকে ব্রণের দাগ বা সমস্যা অনেকটাই কমে গেছে।

যাদের মুখে কালো কালো ছোপ পড়েছে তারাও মুখে নিয়মিত টমেটো লাগাতে পারেন। এতে কালো দাগ অনেকটাই দূর হবে।

তৈলাক্ত ত্বকের জন্যও টমেটো বেশ উপকারী। মুখের অতিরিক্তি তেলতেলে ভাব কমাতে টমেটো আর শসার রস একসঙ্গে ব্লেণ্ড করে তুলার সাহায্যে মুখে লাগাতে পারেন। নিয়মিত এটা করলে ভাল ফল পাওয়া যাবে।

রোদেপড়া ভাব দূর করতে টমেটো থেতলে ভালভাবে মুখে লাগান। ১৫ মিনিট পরে ঠাণ্ডা পানি দিয়ে ভালভাবে মুখ ধুয়ে ফেলুন। যদি খুব বেশি তাড়াহুড়া থাকে তাহলে টমেটোর সঙ্গে দুই টেবিল চামচ দুধ মিশিয়ে ভালভাবে মুখে লাগান। পাঁচ মিনিট পর মুখটা ধুয়ে ফেলুন। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

এছাড়া টমেটোর রসের সঙ্গে যদি সামান্য মধু মিশিয়ে নিয়মিত মুখে লাগানো যায় তাহলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। এই মিশ্রণটি ত্বকের নির্জীব কোষকে সজীব করে তোলে। সূত্র : রিওয়ার্ডমি