শিশুর জন্য ক্ষতিকর তিন খাবার

স্বাস্থ্য ডেস্ক: শিশুদের খাবারের বিষয়ে সচেতন থাকা জরুরি। বিশেষ করে যখন তারা নতুন নতুন খাওয়া শুরু করে। কিছু খাবার রয়েছে যেগুলো খুব ছোট শিশুদের না দেওয়াই ভালো।

যেমন মধুর কথাই ধরুন। মধু বেশ উপকারী একটি খাবার। তবে জানেন কি কোনো শিশুর বয়স এক বছর হওয়ার আগ পর্যন্ত এটি খাওয়ানো ঠিক নয়? কারণ, এর মধ্যে থাকা উপাদান থেকে শিশুর ফুড পয়জনিং হতে পারে। এই সময়টায় আপেল বা কলার মতো ফল শিশুকে দিতে পারেন।

শিশুদের জন্য ক্ষতিকর এ ধরনের কিছু খাবারের নাম জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. চিনি

বিশেষজ্ঞরা বলেন দাঁত ওঠার আগে শিশুদের বেশি চিনি বা মিষ্টিজাতীয় খাবার না দেওয়াই ভালো। কারণ এই সময় অতিরিক্ত মিষ্টিজাতীয় খাবার দাঁতের ক্ষতি করতে পারে।

২. স্ন্যাকস

চিপস, কাটলেট, সমুসা এগুলো অনেক মজার। আর শিশুরাও এগুলো খেতে বেশ পছন্দ করে। তবে এসব খাবারের মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ স্যাচুরেডেট ফ্যাট ও কম পুষ্টি। এ ধরনের খাবার পেট ভরলেও পুষ্টি দেয় না। তাই এসব খাবার শিশুকে দেওয়া থেকে বিরত থাকতে পারলে ভালো।

৩. চা, কফি

চা-কফি মধ্যে রয়েছে ক্যাফেইন। এর মধ্যে থাকা টেনিন আয়রনের শোষণ ব্যাহত করে। তাই এ ধরনের পানীয় শিশুকে দেওয়া থেকে বিরত থাকুন। এর বদলে দুধ বা ঘরে তৈরি জুস খাওয়াতে পারেন। এক বছর বয়সের শিশুদের জন্য জুস বেশ ভালো একটি খাবার।