মহাত্মা গান্ধী শান্তি পুরস্কার পেলেন রাবি কর্মকর্তা কামরুজ্জামান চঞ্চল

 

রাবি প্রতিনিধি: আর্ত-মানবতার সেবা ও সামাজিক কাজে বিশেষ অবদান রাখায় ‘মহাত্মা গান্ধী পিস অ্যাওয়ার্ড ২০১৭’তে ভূষিত হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শরীরচর্চা বিভাগের সহকারী পরিচালক ও রাজশাহী জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. কামরুজ্জামান চঞ্চল।

ইউনাইটেড মুভমেন্ট ফর হিউম্যান রাইটস-এর উদ্যোগে ঢাকায় অনুষ্ঠিত এক আলোচনা সভা ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে কামরুজ্জামান চঞ্চলের হাতে ‘মহাত্মা গান্ধী পিস অ্যাওয়ার্ড-২০১৭’ তুলে দেন সুপ্রিম কোর্টের বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া। বৃহস্পতিবার দুপুরে মো. কামরুজ্জামান চঞ্চল পুরস্কার প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেন।

জানা যায়, সমাজ ও আর্ত-মানবতার সেবায় অবদান রাখার জন্য প্রতি বছর বিভিন্ন গুণীজনকে মহাত্মা গান্ধী পিস অ্যাওয়ার্ড প্রদান করে ইউনাইটেড মুভমেন্ট ফর হিউম্যান রাইটস। এ বছর সারা দেশ থেকে ১০ জনকে এই পুরস্কার দেয়া হয়। রাজশাহী অঞ্চলে আর্ত-মানবতার সেবায় কাজ করার জন্য কামরুজ্জামান চঞ্চলকে এই সম্মাননা দিয়েছে তারা। মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী ও আন্তর্জাতিক অহিংস দিবস উপলক্ষে মঙ্গলবার বিকেলে ঢাকার সেগুনাবাগিচায় আক্তার ইমাম মিলনায়তনে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে তাকে এ সম্মাননা দেয়া হয়।

জানতে চাইলে মো. কামরুজ্জামান চঞ্চল বলেন, আমি যখন কাজ করেছি তখন কোন পুরষ্কার বা স্বীকৃতির আশায় করিনি। আমি জানতামও না যে আমি এ পুরষ্কারটা পাচ্ছি। শেষ মূহূর্তে জানতে পেরেছি।

তিনি আরও বলেন, তাদের উদ্যোগটিও ভালো। যারা সমাজে অবদান রাখছেন তাদের সংগঠনটি সম্মানিত করছে। এধরণের পুরষ্কার বা সম্মাননা সমাজ ও মানুষের জন্য কাজ করার উৎসাহ যোগায়। সমাজের জন্য কাজ করতে সবাইকে এগিয়ে আসতে উৎসাহিত করে। যে কোন ধরনের পুরস্কার প্রাপ্তি সমাজের মানুষের প্রতি দায়িত্ববোধ বাড়িয়ে দেয়। এই পুরষ্কারটি পেয়ে আমার অনেক ভালো লাগছে।