দেশের প্রথম কৃষি বিতর্ক উৎসব শুরু ১৫ সেপ্টেম্বর

bauজাহিদ হাসান, বাকৃবি: দেশে প্রথমবারের মতো কৃষি বিতর্ক উৎসব আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। বিশ্ববিদ্যালয় ডিবেটিং সংঘের (বাউডিএস) সহযোগিতায় ১৫ ও ১৬ সেপ্টেম্বর বিতর্ক উৎসবটি অনুষ্ঠিত হবে।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ছাত্রশিক্ষক কেন্দ্রের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

দেশের চার কৃষি বিশ্ববিদ্যালয়সহ কৃষি বিষয়ক বিভাগ আছে এমন সরকারি ও বেসরকারি মোট ১১ টি বিশ্ববিদ্যালয় এতে অংশগ্রহণ করছে।

অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী, সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মোক্তার হোসেন প্রমুখ। এছাড়া বাউডিএসের অন্যান্য সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

বিতর্ক উৎসবে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলো হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, এগ্রিকালচার এন্ড টেকনোলজি ও এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়। প্রত্যেক বিশ্ববিদ্যালয় থেকে তিনজন বিতার্কিক ও একজন গাইড শিক্ষক এতে অংশগ্রহণ করতে পারবেন। বিতর্কের বিষয়সমূহ হবে কৃষি সম্পর্কিত।