আখাউড়ায় বন্যা পরিস্থিতি এখনও অবনতি

akhaura newsএম এস রনি, ব্রাহ্মণবাড়িয়া: আখাউড়ায় জন-সাধারনের বিপদ সীমার উপর দিয়ে বইয়ে চলেছে  ভারতীয় পাহাড়ী অঞ্চলের ঢলের পানি। আখাউড়ার পূর্ব ও দক্ষিণ এলাকা গুলো এখনও বন্যার পানিতে বাসমান অবস্থায়।

জানা যায়, ভারতের ত্রিপুরা হয়ে উচু এলাকা থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানির কারণে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার নিন্মাঞ্চল গুলো তলিয়ে গেছে। তবে এলাকাবাসী জানায় শুক্রবার সকাল থেকেই আখাউড়ার স্থলবন্দরসহ নিন্মাঞ্চল গুলোতে পানি ঢোকার কারণে তলিয়ে যেতে থাকে। যাহার ফলে শনিবার সকাল থেকে ওই সকল এলাকার রাস্তা-ঘাট গুলোও তলিয়ে বিপর্যস্ত হয়ে পড়েছে জন-সাধারণের জীবন যাত্রা।

এলাকাবাসী সূত্রে জানা যায়, আখাউড়া স্থলবন্দর সংলগ্ন কালন্দী নামক খালটি দিয়ে ভারতীয় উচু এলাকার ঢলের পানি বাংলাদেশে প্রবেশ করছে। যাহার কারণে উপজেলার দক্ষিণ ইউনিয়নের কালীকাপুর, বীরচন্দ্রপুর, আব্দুল্লাহপুর ও বঙ্গেরচর গ্রামের জমিসহ রাস্তা-ঘাট পানিতে তলিয়ে যায়। এতে করে ওই এলাকার সাধারণ মানুষ গুলোকে দুর্ভোগে পরতে হয়েছে।

অন্যদিকে হাওড়া নদী দিয়ে ভারত থেকে নেমে আসা ঢলের পানিতে উপজেলার ১ নং মনিয়ন্দ ইউনিয়নের কর্ণেলবাজার -আগরতলা সড়কে কর্ণেলবাজার সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন গ্রামীনফোন নেটওয়ার্ক টাওয়ারের পাশে হাওড়া নদীর বাধ ভেঙ্গা গেছে। এবং ইটনা নামক স্থানে অরো একটি ভাঙ্গা পড়ে ওই এলাকা গুলো তলিয়ে গেছে। শনিবার সকাল থেকে ওই এলাকার রাস্তা-ঘাট তলিয়ে গেলে দুর্ভোগে পড়তে হয় জন-নাধারণের।

ঢলের পানিতে আখাউড়া স্থলবন্দর, ইমিগ্রেশন ও বিজিবি চেকপোষ্ট এলাকায় হাটুপানি জমেছে। যার ফলে অসুবিধায় পড়তে হয়েছে স্থলবন্দরের আমদানি-রপ্তানি ও পারা পার হওয়া যাত্রী গুলোকেও।

আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের ব্যবসায়ীদের সাথে যোগাযোগ করা হলে ব্যবসায়ীরা জানায়, অস্বাভাবিকভাবে ভারতীয় ঢলের পানি বেড়ে যাওয়ার কারণে আমাদের পন্য বোঝাই ট্রাক গুলো আটক পড়ে গেছে। এখনও ভারতে প্রবেশ করতে পারছে না।