চার মাস পর রাবিতে নতুন উপ-উপাচার্য

হাসান মাহমুদ, রাবি: দীর্ঘ চার মাস পদশূন্য থাকার পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নতুন উপ-উপাচার্য হিসেবে (১২ তম) নিয়োগ পেয়েছেন প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা। সোমবার বিকেল ৪টায় শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়। পরে বিকেল সাড়ে ৪টায় নিজ দফতরে যোগদান করেন রাবি উপ-উপচার্য।

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, ‘মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩ এ (সংশোধিত) ১৩ (১) ধারা অনুযায়ী এ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আনন্দ কুমার সাহাকে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর পদে নিয়োগ প্রদান করতে সম্মতি জ্ঞাপন করেছেন।’ প্রজ্ঞাপনে আরও বলা হয়, উপ-উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ চার বছর হবে। তবে মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজন মনে করলে এর পূর্বেই এ নিয়োগাদেশ বাতিল করতে পারবেন।

দায়িত্ব গ্রহণকালে রাবি প্রক্টর অধ্যাপক মুজিবুল হক আজাদ খান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক মিজানুর রহমান, জনসংযোগ দফতরের প্রশাসক মশিহুর রহমান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পা-েসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দায়িত্ব গ্রহণের পর তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি নতুন দায়িত্ব নিয়েছি। আগামীতে আপনাদের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাব।’ এরপর তিনি বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা অন্যতম শহীদ এএইচ এম কামারুজ্জামান ও শহীদদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

অধ্যাপক আনন্দ কুমার সাহা বর্তমানে বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি রাবি শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক ও প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়কের দায়িত্ব পালন করেন।

প্রসঙ্গত, এর আগে ২০ মার্চ ২০১৩ সালে থেকে ১৯ মার্চ ২০১৭ পর্যন্ত উপ-উপাচার্য হিসেবে অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান দায়িত্ব পালন করেন।