সাকিবের স্পিনে সাঝঘরে ব্যালবারনি

স্পোর্টস ডেস্ক : ত্রিদেশীয় সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে বোলিং করতে নেমে দুর্দান্ত শুরু করেছে বাংলাদেশ। টাইগার বোলারদের আক্রমণে দিশেহারা স্বাগতিক ব্যাটসম্যানরা। প্রথমে মোস্তাফিজুর রহমান। এরপর আইরিশ শিবিরে আঘাত হানেন মোসাদ্দেক হোসেন ও সাকিব আল হাসান। শেষ খবর পাওয়া পর্যন্ত ৩ উইকেটে ৯১ রান সংগ্রহ করেছে আইরিশরা। এড জয়েস ৩০ এবং নেইল ও’ ব্রায়ান ১৯ রান নিয়ে ব্যাট করছেন।

নিজের প্রথম ওভারেই সাবিবরের ক্যাচ বানিয়ে আইরিশ ওপেনার পল স্টারলিংকে সাঝঘরে পাঠান কার্টার মাস্টার মোস্তাফিজুর রহমান। অবশ্য প্রথম ওভারটি মেডেন দিয়ে শুরু করেন রুবেল হোসেন। নবম ওভারে মাশরাফি বল তুলে দেন মোসাদ্দেক হোসেনের হাতে। উইলিয়াম পোর্টারফিল্ডকে আউট করে তার প্রতিদানও সাথে সাথেই দেন এই তরুণ স্পিনার। বোলারের হাতেই ক্যাচ দিয়ে সাঝঘরে ফেরার আগে ২২ রান করেন এই আইরিশ ওপেনার।

এরপর অ্যান্ডি ব্যালবারনিকে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন ওপেনার এড জয়েস। কিন্ত তাদের প্রচেষ্টা ব্যার্থ করে জুটি ভাঙেন সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডারের স্পিনে বোল্ড হয়ে সাঝঘরে ফেরার আগে ২৪ বলে ১২ রান করেন ব্যালবারনি। এই ওভারেই দ্বিতীয় উইকেট পেতে পারতো সাকিব। কিন্তু নেইল ও’ ব্রায়ানের তুলে দেয়া বল তালুবন্দি করতে পারেননি মুশফিক। ফলে বঞ্চিত হন এই অলরাউন্ডার।

আয়ারল্যান্ডের বিপক্ষে ঘুড়ে দাঁড়ানোর ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বৃষ্টির কারণে প্রথম ম্যাচে আইরশদর সাথে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে টাইগারদের। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৪ উইকেটে হেরেছে মাশরাফিরা। তাই আজকের ম্যাচটি খুবই গুরুত্বপুর্ণ। ফাইনালে খেলতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নাই টাইগারদের সামনে।

আজকের ম্যাচে বাংলাদেশ একাদশে একটি পরিবর্তন হয়েছে। মেহেদী হাসান মিরাজের পরিবর্তে জায়গা পেয়েছেন সানজামুল ইসলাম। এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে তার। এদিকে আয়ারল্যান্ডে একাদশেও একটি পরিবর্তন এসেছে। সিমি সিংয়ের বদলে জায়গা পেয়েছেন এড জয়েস।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ, সানজামুল ইসলাম, তাসকিন আহমেদ,  মোস্তাফিজুর রহমান।

আয়ারল্যান্ড একাদশ: উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), পল স্টারলিং, এড জয়েস, নিয়াল ও’ ব্রায়ান, অ্যান্ডি ব্যালবারনি, কেভিন ও’ ব্রায়ান, গ্যারি উইলসন, জর্জ ডকরেল, ব্যারি ম্যাকার্থি, টিম মুরটাগ, পিটার চেজ।