মার্কিন নিষেধাজ্ঞা আরোপের পর তেহরানও পাল্টা নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের পর তেহরানও পাল্টা নিষেধাজ্ঞার কথা ঘোষণা করেছে। ইরান বলেছে, আমেরিকার ৯ (নয়) ব্যক্তি ও প্রতিষ্ঠান পাল্টা নিষেধাজ্ঞার আওতায় পড়বে।

বৃহস্পতিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি এ কথা জানান। তিনি বলেন, আমেরিকার যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাদের তালিকা প্রকাশ করা হবে প্রয়োজনীয় আইনগত প্রক্রিয়া ও যথাযথ কর্মকর্তার অনুমোদনের পর। কাসেমি বলেন, যেসব ব্যক্তির বিরুদ্ধে তেহরান নিষেধাজ্ঞা আরোপ করেছে তারা সরাসরি আইএস সন্ত্রাসবাদ ও মধ্যপ্রাচ্যের জনপ্রিয় আন্দোলনগুলোর বিরুদ্ধে হত্যা ও দমনপীড়নে জড়িত।

আমেরিকার পক্ষ থেকে নতুন করে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কঠোর নিন্দাও জানান কাসেমি। তিনি বলেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা বাস্তবায়ন বাধাগ্রস্ত হবে। মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান তার ক্ষেপণাস্ত্র কর্মসূচি বাতিল করবে না বলে তেহরানের দৃঢ় মনোভাবের কথা জানিয়েছেন বাহরাম কাসেমি।

বুধকাল আমেরিকার অর্থ মন্ত্রণালয় ইরানের সামরিক বিভাগের দুই কর্মকর্তা, ইরানের একটি কোম্পানি ও চীন-ভিত্তিক একটি কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। চীনের এ কোম্পানি ইরানকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির কাজে সহায়তা দিচ্ছে বলে অভিযোগ করছে ওয়াশিংটন। সূত্র: আইআরডিবি।