ট্রাম্পের রেকর্ড প্রকাশের প্রস্তাব দিলেন পুতিন

putinআন্তজার্তিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মস্কোর কর্মকর্তাদের বৈঠকের রেকর্ড প্রকাশের প্রস্তাব দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে অত্যন্ত সংবেদনশীল তথ্য পুতিনকে দেয়ার অভিযোগ নিয়ে দেশটিতে ব্যাপক আলোচনা-সমালোচনার মাঝে রুশ প্রেসিডেন্ট এই প্রস্তাব দিলেন।

মার্কিন গণমাধ্যম বলছে, গত সপ্তাহে রুশ প্রেসিডেন্টকে স্পর্শকাতর তথ্য দিয়েছেন পুতিন। তবে রাশিয়া বলছে, ব্যাপারটা এরকম নয়।

এদিকে, পুতিন বলেছেন, ওয়াশিংটন যদি অনুরোধ জানায় তবেই মার্কিন কংগ্রেস ও সিনেটে রাশিয়ার রেকর্ড সরবরাহ করা হবে। রাশিয়ার সঙ্গে ট্রাম্পের একটি দলের যোগাযোগের বিষয়ে এফবিআইয়ের তদন্তে প্রভাব খাটানোর অভিযোগের মাঝেই মস্কো এ তথ্য জানালো।

এফবিআইয়ের সাবেক পরিচালক জেমস কোমির একটি মেমোর বরাত দিয়ে মার্কিন গণমাধ্যমগুলো বলছে, সাবেক নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের সঙ্গে রাশিয়ার সংযোগের তদন্ত বাদ দেয়ার আহ্বান জানিয়েছিলেন ট্রাম্প।

গত বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লাভরভ ও রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াক হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন। গত বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার প্রভাব খাটানোর অভিযোগের কংগ্রেসে শুনানি ও এফবিআইয়ের চলমান তদন্তের মাঝেই এ বৈঠক হয়।

কোমিকে এফবিআই প্রধানের পদ থেকে সরিয়ে দেয়ার একদিন পর ওই বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে গত সোমবার মার্কিন প্রভাবশালী গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সম্পর্কিত তথ্য রুশ কর্মকর্তাদের দিয়েছেন ট্রাম্প; যা তথ্যের উৎসকে ঝুঁকিতে ফেলতে পারে।