যবিপ্রবির নতুন উপাচার্য ঢাবির অধ্যাপক ড. আনোয়ার হোসেন

স্টাফ রিপোর্টার : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। ৩৯দিন উপাচার্য পদ খালি থাকার পর সোমবার (১৫ মে) শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে নতুন উপাচার্য নিয়োগ সংক্রান্ত এ আদেশ জারি করা হয়। সোমাবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা আবদুর রশিদ স্বাক্ষরিত এক সাংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত আদেশে বলা হয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ এর ১০(১) ধারা অনুযায়ী মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনকে ভাইস-চ্যান্সেলর হিসেবে আগামী ০৪ (চার) বছরের জন্য  নিয়োগ প্রদান করেছেন।

অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯১ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৭ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। এরপর ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত অধ্যাপক আনোয়ার হোসেন ওই বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি বিভিন্ন বিশ^বিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী বোর্ড, সিনেট, সিন্ডিকেট, রিজেন্ট বোর্ড, একাডেমিক কাউন্সিল ও বোর্ড অব অ্যাডভান্স স্টাডিজের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

বিশ্ববিদ্যালয় সূত্র মতে, গত ৬ এপ্রিল উপাচার্য প্রফেসর ড. আবদুস সাত্তারের মেয়াদ শেষ হয়। ৩৯ দিন উপাচার্য পদ খালি থাকার পর সোমবার নতুন উপাচার্য নিয়োগ পেলেন। বিশ্ববিদ্যালয় প্রায় এক মাসের অধিক সময় ধরে অভিভাবকহীন ছিল। এতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম, আর্থিক লেনদেন বিষয়ে রেজিস্ট্রার ও ট্রেজারারা সিদ্ধান্ত নিতে পারছিলো না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা কর্মচারীদের বেতন, সেমিস্টার পরীক্ষার ফলাফল প্রকাশ, প্রকল্পের টাকা ছাড়, শিক্ষকদের বিদেশ পাঠানোর অনুমতি ইত্যাদি সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও সমস্যা হচ্ছিল। নতুন উপাচার্য নিয়োগের মধ্যে দিয়ে সংকটের অবসান হল বলে মনে করছেন শিক্ষার্থী, শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীরা।