শ্রেণিকক্ষ না থাকায় ঝিকরগাছার চলছে গাছের নিচে পাঠদান

ঝিকরগাছা প্রতিনিধি :  যশোরের ঝিকরগাছার হাজিরালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভবন না থাকায় গাছের নিচে চলছে পাঠদান। বিদ্যালয় আঙ্গীনায় গাছের নিচে মাদুর বিছিয়ে দেওয়ালে ব্লাকবোর্ড  টাঙিয়ে চালানো হচ্ছে শিক্ষার কার্যক্রম।

বৈরি আবহাওয়ায় মধ্যেও যেন  শিক্ষার্থীদের সমস্যার অন্ত থাকেনা। অথচ  বরাবরই সাফল্যের ধারাবাহিকতা বজায় রেখে চললেও বিদ্যালয়টিতে ভবন ও প্রয়োজনীয় আসবারপত্র অপ্রতুল। ফলে আধুনি কারিকুলামে শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে। বিদ্যালয়টি থেকে ২০১৬ সালে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩১ জন অংশগ্রহন করে শতভাগ পাসসহ ৬ জন শিক্ষার্থী সাধারণ গ্রেডে বৃত্তি লাভ করেছে।

বর্তমানে বিদ্যালয়টিতে ২৫২ জন শিক্ষার্থীকে ৫ জন শিক্ষক পাঠদান করেন। গত শতকের ৯০ দশকে নির্মিত বিদ্যালয়টির একমাত্র জরাজীর্ন ভবনে তিনটি শ্রেণিকক্ষ ও একটি ছোট অফিস কক্ষ রয়েছে। যেখানে গাদাগাদি ঠাঁসাঠাসি করে শিক্ষার্থীরা বসলেও যে কোন একটি শ্রেণির পাঠদান চালাতে হয় গাছের নিচে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা খন্দকার শাহাজাদী বানু জানান, ভবন না থাকায় প্রাক-প্রাথমিকের শিক্ষক দিচ্ছে না সংশ্লিষ্ঠ অধিদপ্তর। তাছাড়া বিদ্যালয়ের পাশ দিয়ে অন্যান্য যানবাহনের সাথে ইটের ভাটার ট্রাক যাতায়াতের কারণে বিদ্যালয়ের সীমানা প্রাচীর অত্যাবশ্যক বলে তিনি দাবি জানান।

উপজেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মাহবুবুর রহমান জানান, বিদ্যালয়ের নতুন ভবনের জন্য তালিকা সংশ্লিষ্ঠ দপ্তরে দেওয়া হয়েছে।