শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্ক চালু হবে ৩০ জুন : পলক

স্টাফ রিপোটার, যশোর : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আগামী ৩০ জুন যশোরে স্থাপিত শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্ক চালু করা হবে।

রবিবার বিকেলে আইটি পার্ক প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় এ কথা জানান প্রতিমন্ত্রী। শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্কের মিলনায়তনে সভাটি অনুষ্ঠিত হয়।

প্রতিমন্ত্রী পলক আরো জানান, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে কানেকটিভিটি, হিউম্যান রিসোর্স ডেভেলোপমেন্ট, ই-গভর্মেন্ট এবং আইটি ইন্ডাস্ট্রি স্থাপন-এই চারটি পিলার নিয়েই কাজ করছে আইসিটি বিভাগ। এরমধ্যে আইটি শিল্প স্থাপনের কাজ বাস্তবায়নের জন্য ২০১০সালে বাংলাদেশ হাইটেক আইটি পার্ক অথরিটি প্রতিষ্ঠা করা হয়।

তিনি বলেন, একই বছর যশোরের এক জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোরে একটি আইটি পার্ক স্থাপনের ঘোষণা দেন। যার সফল বাস্তবায়ন আজকের এই শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্ক।

প্রতিমন্ত্রী বলেন, এটি কোনো স্বপ্ন নয়, এটি আজ বাস্তব। এখানে শিগগিরই কাজ শুরু করতে যাচ্ছে অর্ধশতাধিক দেশি বিদেশি আইটি কোম্পানি। তারা গবেষণা করবে, অ্যাপস ডেভেলপ করবে।

তিনি আরো বলেন, তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে সরকার বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে। ইতোমধ্যে তরুণ-তরুণীদের গুণগত প্রশিক্ষণ দেয়া শুরু হয়েছে। এরা দেশের উন্নয়নে অবদান রাখছে। অচিরেই বাংলাদেশ তথ্যপ্রযুক্তিতে বিশ্বে সবার উপরে স্থান করে নেবে।

এরপর বিকেল ৫টা টায় জুনাইদ আহমেদ পলক যশোর জিলা স্কুল মাঠে আয়োজিত লার্নিং অ্যান্ড আর্নিং মেলা উদ্বোধন করেন। যশোরের জেলা প্রশাসক ড. হুমায়ুন কবিরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন, লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের পরিচালক তপন কুমার নাথ।