আইসিটি সেক্টরে রপ্তানি আয় এক বিলিয়ন ডলার ছাড়াবে : আইসিটি প্রতিমন্ত্রী

আবিদুর রেজা খান, যশোর : বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়-আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। রবিবার বেলা ৩ টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ব্যাস্ত সময় কাটায়েছেন। তিনি তিনটি অনুষ্ঠানে অংশ নেন।

এ সময় তিনি বলেছেন, বিগত ৮বছরে আইসিটি সেক্টরে প্রভূত উন্নয়ন হয়েছে।
এ সেক্টরে তরুণ-তরুণীদের যে আগ্রহ রয়েছে এবং তাদের যে প্রশিক্ষণ দেয়া হচ্ছে তাতে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবে। ২০১৮ সালের ডিসেম্বরে আইসিটি সেক্টরে রপ্তানি আয় এক বিলিয়ন ডলার ছাড়াবে এবং ২১ সালের মধ্যে তা পৌঁছাবে ৫বিলিয়ন ডলারে।

বেলা ৩টায় প্রতিমন্ত্রী প্রথমে যশোরের শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্ক পরির্দশন করেন। এ সময় তিনি পার্কের হলরুমে আইটি উদ্যোক্তা ও প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। পরে তিনি যশোর জিলা স্কুল মাঠে আয়োজিত লার্নিং অ্যান্ড আর্নিং মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন।

সবশেষ তিনি যশোরের জেলা প্রশাসকের সভা কক্ষে অনুষ্ঠিত মোবাইল ভিত্তিক হেল্পডেস্ক বাস্তবায়ন বিষয়ক কর্মশালায় অংশ নেন।

এসময় উপস্থিত ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আব্দুস সাত্তার, প্রধানমন্ত্রীর এটুআই প্রকল্পের মহাপরিচালক মোস্তাফিজুর রহমান ও যশোর জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর প্রমুখ।

এ অনুষ্ঠানে মন্ত্রী বলেন, আইসিটি খাত থেকে অর্থনৈতিক প্রবদ্ধি বাড়াতে সরকার দেশে এ মুহূর্তে ২১টি আইটি পার্ক নির্মাণের কাজ করছে।