দুই বছর পর বেনাপোল দিয়ে দেশে ফিরল ৪ বাংলাদেশী নারী

বেনাপোল প্রতিনিধি: দুই বছর সাজাভোগের পর ৪ বাংলাদেশী নারীকে বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ। শুক্রবার বিকেল ৪টার দিকে তাদেরকে ‘ট্রাভেল পারমিটের’ মাধ্যমে দেশে ফেরত আনা হয়।

দেশে ফিরে আসা নারীরা হলো ফেরদোসী বেগম (২৩), রিমা শেখ (১৫), আসমা খাতুন (১৫) ও দিপিকা রানী (১৭)। এদের বাড়ি কুমিল্লা, বাগেরহাট, নড়াইল ও ঝিনাইদাহ জেলার বিভিন্ন এলাকায়।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনরে ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল আহম্মেদ জানান, দুই বছর আগে ভালো কাজের আশায় অবৈধ পথে এসব নারীরা ভারতের কলকাতা শহরে গিয়ে অবৈধভাবে বিভিন্ন বাসাবাড়িতে কাজ করার সময় ভারতীয় পুলিশ তাদেরকে আটক করে জেলহাজতে পাঠায়। পরে ‘সংলাপ নামের একটি শেল্টার হোম’ তাদের ছাড়িয়ে নিয়ে নিজেদের হেফাজতে রাখেন। ফেরত আসা বাংলাদেশি ৪ নারীকে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা  হয়েছে বলে তিনি জানান।

বাংলাদেশ মহিলা আইনজীবি সমিতির কো-অর্ডিনেটর মুহিত হোসেন জানান, দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া ‘বিশেষ ট্রাভেল পারমিট’ আইনের মাধ্যমে তাদেরকে দেশে ফেরত পাঠায় ভারত। পোর্ট থানা থেকে তাদের ছাড়িয়ে নিয়ে যশোর শেল্টার হোমে রাখা হবে। পরে তাদের অভিভাকদের কাছে হস্তান্তর করা হবে।