অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে নতুন রেকর্ডে বাংলাদেশ

recordওয়ান নিউজ ডেস্ক : ৫ম থেকে ৭ম শ্রেণির ক্ষুদে শিক্ষার্থীদের নিয়ে কিশোরগঞ্জের কুলিয়ারচরে বসে বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ও আইসিটির ব্যবহারিক ক্লাস। যা ভাঙতে চলেছে অস্ট্রেলিয়ার বিশ্ব রেকর্ড। চুম্বক তৈরি ও এর ব্যবহার বিষয়ক ক্লাসটি অস্ট্রেলিয়ার ব্রেসবেনে গেল বছরে অনুষ্ঠিত বিজ্ঞান বিষয়ক ক্লাসের চেয়ে ৩শ ৫জন বেশি শিক্ষার্থী দিয়ে বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধাবার দুপুর ১২টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে কুলিয়ারচর থানার মাঠে বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ও আইসিটির ব্যবহারিক এ ক্লাস অনুষ্ঠিত হয়।

উপজেলা প্রশাসন জানায়, ৪২ হাজার ৩শ ১২ বর্গ ফুট আয়তনের ১০ ফুট উচ্চতায় সাদা কাপড়ে ঘেরা বিশ্বের সর্ববৃহৎ আইসটি ও বিজ্ঞান ক্লাস রুমে ৩ হাজার ২শ শিক্ষার্থী বসে। এতে কুলিয়ারচরের ২৩টি প্রাথমিক ও ৫টি মাধ্যমিকসহ ২৮টি বিদ্যালয় থেকে তারা অংশ নেয়। প্রতিটি বেঞ্চের ৪ জন শিক্ষার্থীকে দু’টি ভাগে বিভক্ত করে ১ হাজার ৬শ গ্রুপ করা হয়। এছাড়াও শিক্ষার্থীদের সুবির্ধাতে ২১টি এলইডি টিভি সিস্টেমের ব্যবস্থা করা হয়। এতে ৮০ জন সহায়ক শিক্ষকের মাধ্যমে চুম্বক বিষয়ে খাতা কলম দিয়ে ক্লাস শুরু করেন  অধ্যাপক ড. জাফর ইকবাল।

সূত্রমতে, ২০১৬ সালে ২ হাজার ৮শ’ ৯৫জন শির্ক্ষাথী নিয়ে বিজ্ঞান বিষয়ক পাঠদান করে গিনিচ ওয়ার্ল্ড রেকর্ড বুকে স্থান করে নেওয়া অস্ট্রেলিয়াকে পিছনে ফেলে দিয়েছে বাংলাদেশ। ফলে রেকর্ড ভেঙে নতুন রেকর্ডের সৃষ্টি করছে এ প্রজন্মের ক্ষুদে শিক্ষার্থী।

এ আয়োজনের কর্ণধার, বিশ্ব রেকর্ড গড়ার কারীগর ও কুলিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ড. উর্মি বিনতে সালাম বলেন, বর্তমান প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তিতে শ্রেষ্ঠ করে গড়ে তোলার পাশাপাশি বিশ্ব রেকর্ড করে গিনিচ ওয়ার্ল্ড রেকর্ড বুকে মাতৃভূমি বাংলাদেশের নাম লেখাতে চাই আমরা। এছাড়াও বিশ্বের সর্ববৃহৎ এ ক্লাসের মাধ্যমে দেশ পেল উন্নত জাতি গঠনের কৌশল আর আমরা পেলাম নতুন বিশ্ব রেকর্ডের গৌরব।

এদিকে বিশ্বের সর্ববৃহৎ আইসিটি ও বিজ্ঞান ক্লাসে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এসময় তিনি বলেন, বিশ্বের সব চেয়ে বড় এ ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীরা পেয়েছে বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির ব্যবহারে উৎসাহ এবং প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেদের যোগ্য করে তোলার সাহস।

কিশোরগঞ্জ জেলা প্রসাশক মো. আজিমুদ্দিন বিশ্বাসের সভাপতিত্বে বিশ্ব রেকর্ডের এ আইসিটি ও বিজ্ঞান ক্লাসে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিবি সভাপতি ও ভৈরব-কুলিয়ারচর আসনের সংসদ সদস্য নাজমুল হাসান পাপন। কুলিয়ারচর পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইমতিয়াজ বিন জিসান। এছাড়াও সরকার ও প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ সুশীল সমাজের লোকজন উপস্থিত ছিলেন।