যে গাছের স্পর্শ আত্মহত্যায় বাধ্য করবে

treeওয়ান নিউজ ডেস্ক : মানুষ আত্মহত্যা কেন করে? কতটা বিপর্যয়ের মধ্য দিয়ে গেলে করে, তা নিয়ে গবেষণার শেষ নেই। চিকিৎসকেরা বলেন, এটি একটি মানসিক রোগ। কিন্তু অবাক হলেও সত্য, ড্রেনড্রকনাইট মরডেইস নামে গুল্ম প্রজাতির গাছটির পাতা কিংবা কাণ্ডের স্পর্শ আপনাকে আত্মহত্যা করতে বাধ্য করবে।

প্রশ্ন হতেই পারে, গাছের সঙ্গে এই মানসিক রোগের কী সম্পর্ক? উদ্ভিদবিজ্ঞানীরা বলেছেন, ড্রেনড্রকনাইট মরডেইস নামে গুল্ম প্রজাতির গাছটির পাতা বা কাণ্ডের স্পর্শ শরীরে ভয়ংকর যন্ত্রণা সৃষ্টি করে। গাছের হুল শরীরে বিঁধলে যে ব্যথা শুরু হয়, তা দুই বছর পর্যন্ত স্থায়ী হতে পারে। ব্যথায় কোনো কাজ তো দূরের কথা ঘুমানোও অসহনীয় হয়ে ওঠে। যা মানুষ সহ্য করতে না পেরে আত্মহত্যা করতে বাধ্য হয়। তাই এ গাছটি ‘আত্মহত্যার গাছ’ বলে পরিচিত। ইংরেজিতে যা সুইসাইড ট্রি।

উদ্ভিদবিজ্ঞানীরা জানিয়েছেন, গাছটি অস্ট্রেলিয়ায় বেশি হয়। এটি গেম্পি গেম্পি এবং মুনলাইটার নামেও পরিচিত। গাছটির পাতা ও কাণ্ড একধরনের কাঁটায় আচ্ছাদিত। ওই কাঁটা শরীরে উচ্চ নিউরোটক্সিন নির্গত করে, যা এক দুঃসহ যন্ত্রণার সৃষ্টি করে। যন্ত্রণার মধ্য দিয়ে তা মানসিক চাপ হয়ে আত্মহত্যায় রূপ নেয়।